আপডেট

আই সি সির কুকর্মের জালে ফেঁসে যাচ্ছে ইন্ডিয়া

টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম পর্বে বাংলাদেশকে হারের তিক্ততা দেওয়া স্কটল্যান্ড পাত্তাই পায়নি আফগানিস্তানের কাছে। সুপার টুয়েলভে সোমবার (২৫ অক্টোবর) আফগানদের বিপক্ষে ১৩০ রানের বিশাল ব্যবধানে হেরেছে স্কটিশরা।

আইসিসির কুকর্মের জালে ফেঁসে গেছে ইন্ডিয়া

টি-টোয়েন্টি বিশ্বকাপ চলাকালীন সময়ে প্রথম রাউন্ডে খেলার সময় হঠাৎ করে আইসিসি গ্রুপ বিভাজনের সিদ্ধান্তের পরিবর্তন আনে। এতে করে বাংলাদেশ যে গ্রুপে যাওয়ার কথা ছিল সেই গ্রুপের না গিয়ে অন্য গ্রুপে গিয়ে পড়ে। আইসিসি নিয়ন্ত্রণ ইন্ডিয়ানিদের হাতে বেশিরভাগ হওয়ায় তারা নিজের দলকে বাঁচানোর জন্য মোটামুটি দুর্বল গ্রুপকে  বেছে নেয়। ভাবছিল পাকিস্তান, আফগানিস্তান এইসব দলগুলোকে সহজে হারিয়ে দিয়ে সেমিফাইনালে উঠে যাবে। অবস্থাদৃষ্টে মনে হচ্ছে পাকিস্তানের সাথে হারার পর মনে হয় আফগানিস্তানের সাথে হারতে পারে। কারণ  আরব আমিরাতের মাঠ মনে হয় স্থানীদের পক্ষে। আরেক ম্যাচ হারলে তাদের সেমিফাইনালে উঠার স্বপ্ন নিভে যাবে। আইসিসি ইন্ডিয়া কে বাঁচাতে গিয়ে বিপদ ডেকে আনলো।

আজ আফগানিস্তানের ১৯০ রানের জবাবে ১০.২ ওভারে মাত্র ৬০ রানে শেষ হয়েছে স্কটল্যান্ডের ইনিংস। আফগানিস্তানের হয়ে ২৮ রানের মাথায় স্কটিশ শিবিরে আঘাত হানেন মুজিব উর রহমান। ৭ বলে ১০ রান করে ফিরে যান দলপতি কাইলে কোয়েৎজার। ৪ ওভারে ৫ উইকেট নিতে মুজিব খরচ করেছেন মাত্র ২০ রান।মুজিব এর পর একে একে ক্যালোম ম্যাকলেড, রিচি বেরিংটন, ম্যাথিউ ক্রুস ও জর্জ মুনসিকেও সাজঘরে ফিরিয়েছেন। তার সর্বশেষ শিকার মার্ক ওয়াট। এদের মধ্যে সবচেয়ে বেশি রান করেন মুনসি। ১৮ বলে আউট হওয়ার আগে ২৫ রান করেন তিনি। মাঝে ম্যাথিউ ক্রুসের উইকেট নেন নাভীন উল হোক। শেষ দিকে রশিদ খান পরপর তিনবার আঘাত হানেন স্কটিশ শিবিরে। ক্রিস গ্রায়েভসকে ১২ রানে, জস ডাভিকে ৪ রানে ও ব্রাডলি হোয়েলকে শূন্য রানে শিকারে পরিণত করেন তিনি।

এর আগে টস জিতে ব্যাট করতে নেমে ৪ উইকেট হারিয়ে ১৯০ রান তোলে মোহাম্মদ নবি বাহিনী। শারজাহ ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে ব্যাট করতে নেমে দারুণ শুরু করেন আফগানিস্তানের দুই ওপেনার হজরতউল্লাহ জাজাই ও মোহাম্মদ শেহজাদ। উদ্বোধনী জুটিতে অর্ধশতক রান পাড় করেন এ দুজন। এ সময় ব্যক্তিগত ২২ রানে সাফিয়ান শরিফের বলে সীমানার কাছে ক্রিস গ্রায়েভসের হাতে ধরা পরেন তিনি। দলীয় রান যখন ৮২ তখন বিদায় নেন অন্য ওপেনার জাজাইও। ফেরার আগে ৩০ বলে ৩ চার ও ৩ ছয়ে ৪৪ রান করেন জাজাই। এর আগে ওয়ার্মআপ ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৯০ রানের উদ্বোধনী জুটি গড়েছিলেন তারা।

জাজাই-শেহজাদ আউট হলেও রানের চাকা সচল থাকে আফগানিস্তানের। দুই ওপেনার আউট হয়ে গেলে ৮৭ রানের জুটি গড়েন রহমানউল্লাহ গুরবাজ ও নাজিবুল্লাহ জাদরান মিলে। গুরবাজ ৩৭ বলে করেন ৪৬ রান। নাজিবুল্লাহ শুরুতে ধীর গতির ইনিংস খেলতে থাকলেও শেষ দিকে পুষিয়ে নেন। ৩০ বলে অর্ধশতক হাঁকানোর পর শেষ পর্যন্ত ৩৪ বলে স্কোর বোর্ডে ৫৯ রান যোগ করেন। স্কটল্যান্ডের হয়ে ৪ ওভারে ৩৩ রান খরচায় দুই উইকেট নেন সাফিয়ান শরিফ। একটি করে উইকেট পান জস ডাভি ও মার্ক ওয়াট।

টিম ইন্ডিয়া আফগানিস্তানের সাথে জিতার সম্ভাবনা ক্ষীণ।

নাছির কাল মূল একাদশে ঢুকলে কে বাদ পড়বে

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button