মতামত

জনসেবা করতে চেয়ারম্যান মেম্বার হতে হয়না!

আমাদের সমাজে অনেকেই আছেন যারা জনসেবা করতে চেয়ারম্যান অথবা মেম্বার হওয়ার জন্য মরিয়া হয়ে উঠে। কিন্তু আমরা সবাই মোটামুটি জানি জনসেবা করতে চেয়ারম্যান মেম্বার হতে হয়না, প্রয়োজন শুধু মানুষের সেবা করার মানসিকতা।

আজ এই বিষয়ে কিছু বলার চেষ্টা করবো। সাথেই থাকুন এবং এই আর্টিকেলটি শেয়ার করে দিন। আপনাদের অনুপ্রেরণা পেলে ভবিষ্যতে আরও লেখার চেষ্টা অব্যাহত রাখবো।

জনসেবা করতে চেয়ারম্যান মেম্বার হতে হয়না!

বর্তমান সময়ে দেখি অনেকেই চেয়ারম্যান মেম্বার হওয়া নিয়ে একটা প্রতিযোগিতা শুরু করে। চেয়ারম্যান মেম্বার হওয়ার জন্য অনেকেই অনেক পন্থা অবলম্বন করেন।

বেশিভাগ ক্ষেত্রে দেখা যায় প্রতিযোগিতায় জেতার জন্য লক্ষ কোটি টাকা খরচ করে চেয়ারম্যান হয়। যদি আপনি তাকে প্রশ্ন করেন সে বলবে আমার একমাত্র উদ্দেশ্য জনগণের সেবা করা।

কিন্তু আমার প্রশ্ন হলো যদি আপনার জনগণের সেবা করতে চান তাহলে কোটি টাকা খরচ করে চেয়ারম্যান হচ্ছেন কেন?

যে টাকা আপনি চেয়ারম্যান মেম্বার হওয়ার জন্য প্রচার প্রচারণা আর বৈধ অবৈধ পথে ব্যয় করবেন সে টাকা দিয়ে আপনি অনেক মানুষের উপকার করতে পারবেন।

শত শত মানুষের কর্ম সংস্থানের ব্যবস্থা করতে পারতেন। তাহলে কেনো বিনা পয়সার একটা কাজে নিজের কষ্টার্জিত অর্থ ব্যয় করছেন।

এই প্রশ্নের উত্তর অজানা। কেউ আপনাকে এই প্রশ্নের সঠিক উত্তর দিতে পারবেনা।

আপনি যদি কোনো চেয়ারম্যান কে প্রশ্ন করেন যে একটা ইউনিয়ন পরিষদে একজন চেয়ারম্যান এর কি কি কার্যাবলী রয়েছে! বেশি চেয়ারম্যান প্রার্থী আপনার প্রশ্ন উত্তর দিতে ব্যর্থ হবে এটা আমার বিশ্বাস।

তবে বিকল্প নেই সেটি বলবো না অনেক মানুষ আছে যারা সত্যিকার অর্থেই জনগণের সেবা করতে চায় জনপ্রতিনিধি হতে চায়। অনেক সময় জনগণের সেবক কে জনগন স্বেচ্ছায় তিনি বা তারা না চাইলেও জনপ্রতিনিধি বানানোর ব্যবস্থা করেন।

বেশিরভাগ ক্ষেত্রেই পরিস্থিতি উল্টো। এখন দেশের প্রায় সব কটি ইউনিয়ন পরিষদ এই সঠিক পদ্ধতিতে জনপ্রতিনিধি নির্বাচন করার বিষয়টি বিলীন হয়ে যাচ্ছে।

বিভিন্ন পন্থায় বিভিন্ন লোকজন অর্থ খরচ করে চেয়ারম্যান অথবা মেম্বার হওয়ার জন্য পাঁয়তারা করে। বিশেষ ক্ষেত্রে তারা সফলতার মুখ দেখে কেন এত অর্থ খরচ করে চেয়ারম্যান মেম্বার হতে চায় মানুষ।

অনেক পয়সা খরচ করে চেয়ারম্যান মেম্বার হওয়ার পর ওই লোক সমাজের মানুষের কতটুকু সেবা করবে সে বিষয়টি নিয়ে সন্দেহ থেকেই যায়।

এলাকার মানুষের সেবা করতে চাইলে শুধুমাত্র চেয়ারম্যান মেম্বার হয়ে সেবা করতে হবে এই ধারণাটি একেবারেই ঠিক নয়।

আপনার মানুষের সেবা করার সঠিক ইচ্ছা থাকলে জনপ্রতিনিধি হওয়া ছাড়াও মানুষের সেবা করতে পারবেন। এর জন্য এত টাকা খরচ করে চেয়ারম্যান মেম্বার হওয়ার কোন প্রয়োজনীয়তা নেই।

আমাদের আশেপাশে অনেক মানুষ আছে যারা বিনা স্বার্থে সাধারণ মানুষের উপকার করে থাকে। এভাবে মানুষের উপকার করতে থাকলে একসময় মানুষ নিজ থেকেই আপনাকে জনপ্রতিনিধি বানানোর ব্যবস্থা করবেন।

কিন্তু এখনকার সময়ে মানুষ যেভাবে জনপ্রতিনিধি বা চেয়ারম্যান মেম্বার হওয়ার চেষ্টা করেন তাতে সাধারণ জনগণের সমর্থন কতটুকু থাকে তা আমার বোধগম্য নয়।

এই প্রসঙ্গে আপনার কোন মতামত বা অভিমত থাকলে আমাদের কমেন্ট বক্সে কমেন্ট করে জানান অথবা ই-মেইল করে পাঠাতে পারেন। 

দেশের চলমান পরিস্থিতি সাহিত্য সংস্কৃতি ধর্ম ইত্যাদি নিয়ে আপনার কোন সৃজনশীল লেখনি থাকলে তা অবশ্যই বার্তা ডটকমের প্রকাশ করার জন্য ইমেইল করুন।

আপনি আরও পছন্দ করতে পারেন-

ফেসবুকে নিয়মিত আমাদের ওয়েবসাইটের আপডেট পেতে ফেসবুক পেইজ টি লাইক এবং ফলো করে রাখুন এবং ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *