মতামত

জেএসসি ও এইচএসসি অটোপাশ সনদে চাকুরি পাবে কি!

জেএসসি ও এইচএসসি অটোপাশ সনদে চাকুরি পাবে কি!: কোভিড-১৯ এর কারণে দেশের দুটি পাবলিক পরীক্ষা গ্রহণ করা সম্ভব হয়নি তাই পরীক্ষার্থীদের অটো পাস এর মাধ্যমে পরবর্তী শ্রেণীতে প্রমোশন দেয়া হয়েছে।

সামাজিক যোগাযোগ মাধ্যম সহ দেশের সকল মাধ্যমে সুধীজনরা এ বিষয়টি নিয়ে নানাবিধ আলোচনা সমালোচনা করছেন।

যেসকল শিক্ষার্থীরা জেএসসি ও এইচএসসি পাসের পর বিভিন্ন ছোটখাটো চাকরি করেন তাদের ক্ষেত্রে কোনো বৈষম্য তৈরী হবে কিনা অথবা তারা এই অটো পাস এর সনদ দিয়ে চাকরি করতে পারবেন কিনা এ নিয়ে নানা মত তৈরি হয়েছে।

কেউ বলছেন অটো পাশের সনদ দিয়ে শিক্ষার্থীরা চাকরি জীবনের চরম বৈষম্যের শিকার হবে।

কোনভাবেই কোন প্রতিষ্ঠান পরীক্ষা ছাড়া পাস হওয়া কোন ব্যক্তি কে তাদের প্রতিষ্ঠানে কাজ করার সুযোগ দিবেন কিনা এই নিয়ে সন্দেহ আছে।

অটো পাশের সিদ্ধান্তকে সমালোচনা নিয়ে অনেকে করোনাকালে শিক্ষা ব্যবস্থা নিয়ে সরকারের কোনো প্রস্তুতি নেই বলে আখ্যায়িত করেছেন।

এইচএসসি আলিম অথবা দ্বাদশ শ্রেণীর সমাপ্তি শুধু একটা শিক্ষার সমাপ্তি নয় বরং কিছু স্তরের মানুষের জন্য এটা কাজে যোগ দেওয়ার বড় সংযোগের মাধ্যম।

এর মাধ্যমে লক্ষ লক্ষ শিক্ষার্থীর শিক্ষাজীবন থেকে অবসর নিয়ে কর্মজীবনে প্রবেশ করে।

জেএসসি ও এসএসসি পরীক্ষার অটো পাস কর্মজীবনে বিরূপ প্রতিক্রিয়ার সৃষ্টি করবে কিনা এই নিয়ে নানাবিধ মতামত আসছে।

দেশের স্বাধীনতা সংগ্রামের পর ১৯৭২ সালে গণ পাশের অভিশাপ এখনো বয়ে বেড়াচ্ছে সে সময়ে গণ পাসের মাধ্যমে পাস হওয়া ব্যক্তিরা।

কর্ম জীবন থেকে সকলের স্তরেই হাসি তামাশা শিকার হয়েছেন সেই সময়ের গণ পাসের মাধ্যমে উত্তীর্ণ পরীক্ষার্থীদের।

২০২০ সালের করোনার কারণে দেওয়া অটো পাশের শিক্ষার্থীরাও সেরকম হাসি-তামাশার শিকার হতে পারেন বলে অনেকেই ধারণা করছেন।

৩০ জানুয়ারি উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফলাফল প্রকাশিত হওয়ার পর সামাজিক যোগাযোগ মাধ্যমে অটো পাস হওয়া শিক্ষার্থীদের নিয়ে অনেক হাসি তামাশা করা হচ্ছে।

যারা অটো পাশের পর পরবর্তী শ্রেণিতে ঠিকমত লেখাপড়া করে উচ্চতর ডিগ্রী অর্জন করতে পারবে তাদের ক্ষেত্রে অটোপাশের অভিশাপ কাটা গেলেও যারা উচ্চ মাধ্যমিক স্তর পর্যন্তই সীমাবদ্ধ তাদের ক্ষেত্রে চরম বৈষম্য অপেক্ষা করছে।

ডিজিটাল বাংলাদেশে করোনা ভাইরাসের কারণে দেশের সকল প্রতিষ্ঠান খোলা থাকলেও শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রেখেছে সরকার।

করোনায় দেওয়া অটোপাশে উত্তীর্ণদের বৈষম্য নিরসণে সরকারের বিকল্প ব্যবস্থা নেওয়া উচিত। সম্পূরক পরীক্ষা গ্রহণের মাধ্যমে এই বিষয়টি কাটিয়ে উঠা যেতে পারে।

জেএসসি ও এইচএসসি অটোপাশ সনদে চাকুরি পাবে কি!
দেশের বিভিন্ন অঞ্চল থেকে গুণী বিভিন্ন লেখকের অসাধারণ সব সৃষ্টি সাহিত্য ও মতামত এবং গুরুত্বপূর্ণ প্রকাশনা নিয়মিত আপডেট পেতে আমাদের ফেসবুক পেইজটি লাইক ও ফলো করে রাখুন।