নতুন আগতব্যাংকিং ডিপ্লোমা

প্রতিযােগিতামূলক ব্যাংকিং-এ ঋণমূল্য পদ্ধতি পরিবর্তিত ও অপরিবর্তিত

প্রতিযােগিতামূলক ব্যাংকিং-এ ঋণ মূল্য পদ্ধতি অপরিবর্তিত ও পরিবর্তিত ঋণ মূল্য পদ্ধতি । এই প্রশ্নটি অন্যভাবে আসতে পারে। যেমন : “পরিবর্তিত ঋণ মূল্য নির্ধারণ পদ্ধতি একটি প্রতিযােগিতাপূর্ণ বাজার ব্যবস্থায় ”অপরিবর্তিত ঋণ মূল্য” পদ্ধতি হতে বেশি কার্যকর । উক্ত” উক্তিটির পর্যালোচনামূলক বিশ্লেষণ করুন। ”

উত্তর : ঋণের মূল্য নির্ধারণ ব্যাংকের একটি গুরুত্বপূর্ণ কাজ। এ কাজটি সুষ্ঠভাবে সম্পাদনের উপর ব্যাংকের মুনাফা র্অজন নির্ভর করে। তাই ব্যাংকিং ব্যবসায় পরিচালনা করতে তার ঋণের জন্য অবশ্যই যথাযথ প্রক্রিয়ায় নির্ধারণ করতে হয়। সাধারণত বাণিজ্যিক ব্যাংকগুলাে সুদভিত্তিক মূল্য নির্ধারণ প্রক্রিয়া অনুসরণ করে। তবে সুদভিক্তিক মূল্য নির্ধারণের বিভিন্ন পদ্ধতি রয়েছে। এর মধ্যে অন্যতম দুটি পদ্ধতি হচ্ছে-

  • পরিবর্তিত ঋণ মূল্য নির্ধারণ পদ্ধতি এবং
  • অপরিবর্তিত ঋণ মূল্য নির্ধারণ পদ্ধতি

আসলে ব্যাংক ধার করা অর্থ ও ঋণের ব্যবসায়ী। যে জনগণের কাছ থেকে আমানত হিসেবে টাকা ধার করে তার অর্থ অপরকে ন্যূনতম হারের উপর ভিত্তি করে ঋণ দিয়ে থাকে। তবে এক্ষেত্রে চাহিদা ও তহবিল প্রাপ্তবতার নিরিখে ন্যূনতম হারের উপর ভিত্তি করে সব সময় সুদের হার পরিবর্তিত হয়।

এমতবস্থায় একটি প্রতিযােগিতা পূর্ণ বাজার ব্যবস্থায় প্রতিযােগিতামূলক ব্যাংকিং-এ ঋণমূল্য পদ্ধতি পরিবর্তিত ও ঋণ মূল্য নির্ধারণ পদ্ধতি অন্য যেকোন মূল্য নির্ধারণ প্রক্রিয়ার চেয়ে অধিক গ্রহণযোগ্য, বাস্তবসম্মত ও কার্যকর বলে প্রতীয়মান হয়। বিশেষ করে অপরিবর্তিত ঋণ মূল্য নির্ধারণ পদ্ধতি অপেক্ষা পরিবর্তিত মূল্য নির্ধারণ পদ্ধতি একটি প্রতিযােগিতাপূর্ণ বাজার ব্যবস্থায় অধিক কার্যকরী।

কারণ অপরিবর্তিত ঋণ মূল্য নির্ধারণ পদ্ধতিতে মূলত ব্যাংক তার মক্কেলের সাথে ঋণ আলােচনাকালেই ঋণের উপর প্রদেয় – মেয়াদের নির্দিষ্ট হারের সুদ নির্ধারণ করে।

এক্ষেত্রে সময় সময় প্রযােজ্য ক্ষেত্রেও সুদের হার পরিবর্তিত হয় না। ফলে মক্কেল ও ব্যাংক উভয়ই সম্ভব্য সমস্যার ক্ষতির সমুখীন হয়ে থাকে। অন্যান্য ব্যাংক যারা অপরিবর্তিত ঋণ মূল্য নির্ধারণ করে তাকে তাদের সাথে অপরিবর্তিত ঋণ মূল্য নির্ধারণকারী ব্যাংক প্রতিযােগিতা করে চলতে পারে না। এ অবস্থায় কোনো ব্যাংকের মুল নির্ধারণ যদি অন্যান্য ব্যাংকের চেয়ে বেশি হয়। সেক্ষেত্রে মকেলগণ অন্য ব্যাংকে চলে যাবে;

কিন্তু মূল্য হার পরিবর্তিত মূল্য নির্ধারণ প্রক্রিয়া কম হলে মক্কেলগণ সংশ্লিষ্ট ব্যাংকেই থেকে যাবে। তাছাড়া অপরিবর্তিত মূল্য নির্ধারণ এ ক্ষেত্রে ব্যাংকের সুদ বহন কষ্টকর বা বৃদ্ধি পেলে বিকল্প উত্স সন্ধানে তারা তৎপন্ন হয়ে থাকে।

এমনকি তখন মুদ্রা বাজারে অন্যান্য উৎস থেকেও যুক্তিযুক্ত পরিবর্তিত ঋণ মূল্য নির্ধারণকারী সংস্থা কর্তৃক প্রদত্ত মূল্য ঋণ গ্রহণে সচেষ্ট হতে লক্ষ করা যায়।

অতএব বলা যায়, একটি প্রতিযােগিতামূলক বাজার ব্যবস্থায় পরিবর্তিত ঋণ মূল্য নির্ধারণ প্রক্রিয়া বা পদ্ধতি অপরিবর্তিত ঋণ মূল্য নির্ধারণ পদ্ধতি হতে অধিক কার্যকর ও ফলপ্রসূ হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *