ইসলামিক বার্তা

প্রথম স্বামীকে না জানিয়ে স্ত্রী দ্বিতীয় বিয়ে করলে কি করবেন!

প্রথম স্বামীকে না জানিয়ে স্ত্রী দ্বিতীয় বিয়ে করলে কি করবেন: আমাদের সমাজে বিয়ে সংক্রান্ত বিষয়ে অনেক অপ-সংস্কৃতির প্রচলন শুরু হয়েছে। ‌ সেই সাথে হারাহারি ভাবে বেড়ে চলেছে নৈরাজ্য। অনেক সময় দেখা যায় প্রথম স্ত্রীর অনুমতি ছাড়াই কয়েকটি বিয়ে করছেন স্বামী অথবা স্বামীর অনুমতি ছাড়া স্ত্রী নতুন বিবাহ বন্ধনে আবদ্ধ হচ্ছেন।

সাম্প্রতিক সময়ে অনেক জনপ্রিয় ব্যক্তিত্ব এই ঘটনার শিকার হচ্ছেন অথবা নিজেরাই এর সঙ্গে জড়িয়ে পড়ছেন।

সাহসী বার্তা ডটকমের আজকের আয়োজনে থাকছে এ আপনার স্ত্রী আপনার অনুমতি ছাড়াই যদি অন্য একজনকে বিবাহ করে তাহলে আইন এভাবে আপনার কি করণীয় আছে।

প্রথম স্বামী কে না জানিয়ে ইস্ত্রি দ্বিতীয় বিবাহ করলে কি করবেন এই নিয়ে সাহসী বার্তা ডটকমের পাঠকদের জন্য আইনি পরামর্শ প্রদান করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের প্রভাষক জনাব আশরাফুর জামান মহোদয়।

মুসলমানদের আইন অনুযায়ী, যদি কোন স্ত্রী বা মহিলা প্রথম স্বামীর সঙ্গে সম্পর্ক বহাল থাকা অবস্থায় অন্য কাউকে বিয়ে করেন বা বিবাহ বন্ধনে আবদ্ধ হন তাহলে সে বিবাহটি অবৈধ হিসেবে গণ্য হবে।

স্বামীর অনুমতি ব্যতীত দ্বিতীয় বিবাহ হওয়ার বিষয়ে প্রথম স্বামী স্ত্রীর বিরুদ্ধে মামলা করতে পারবেন।

বাংলাদেশ দন্ডবিধি ১৮৬০ এর ৪৯৪ ধারা অনুযায়ী সেই স্ত্রীর সর্বোচ্চ সাত বছর মেয়াদের যেকোনো মেয়াদের কারাদণ্ডে দণ্ডিত হবেন। সেইসাথে অভিযুক্ত স্ত্রীর আর্থিক জরিমানা হতে পারে।

তার পূর্বের স্বামীর সাত বছর যাবত কোনো খোঁজ খবর না পাওয়া যায় অথবা এই সময়ে পূর্বে স্বামীর জীবিত থাকার বিষয়ে কোনো খবর না পান তাহলে তিনি নতুন বিবাহে আবদ্ধ হতে পারেন।

প্রথম স্বামীকে না জানিয়ে স্ত্রী দ্বিতীয় বিয়ে করলে কি করবেন!

আপনার জন্য আরও কিছু তথ্য:

যেকোন তথ্য ও পরামর্শ পেতে আমাদের ফেসবুক পেইজটি লাইক ও ফলো করে রাখুন।