এ্যাসাইনমেন্ট উত্তরনতুন আগতশিক্ষা বার্তা

২০২১ সালের মাধ্যমিকের ষষ্ঠ থেকে নবম শ্রেণী অ্যাসাইনমেন্ট প্রকাশের রুটিন

কোভিড-১৯ এর কারণে বিদ্যালয় বন্ধ থাকায় ষষ্ঠ থেকে নবম শ্রেণী পর্যন্ত শিক্ষার্থীদের মূল্যায়ন এর লক্ষ্যে ২০২১ সালেও ২০২১ সালের ন্যায় অ্যাসাইনমেন্ট প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। ২০২১ সালের মাধ্যমিকের ষষ্ঠ থেকে নবম শ্রেণী অ্যাসাইনমেন্ট প্রকাশের রুটিন অনুয়াযী প্রতি সপ্তাহে এ্যাসাইনমেন্ট প্রকাশিত হবে।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের ১৬ মার্চ ২০২১ তারিখে দেশের নিম্ন মাধ্যমিক ও মাধ্যমিক স্তরের অধ্যয়নরত ষষ্ঠ থেকে নবম শ্রেণীর শিক্ষার্থীদের জন্য সপ্তাহিক অ্যাসাইনমেন্ট প্রকাশের গ্রিড বা রুটিন প্রদান করা হয়।

২০২১ সালের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর কর্তৃক প্রদত্ত অ্যাসাইনমেন্ট অনুযায়ী ৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণী পর্যন্ত আলাদা আলাদাভাবে ২০২১ সালের অ্যাসাইনমেন্ট প্রকাশের রুটিনটি প্রণয়ন করা হয়েছে।

এই রুটিন এর মাধ্যমে শিক্ষার্থীরা তাদের সংশ্লিষ্ট শ্রেণির সাপ্তাহিক অ্যাসাইনমেন্ট প্রকাশের তারিখ এবং জমা দেওয়ার শেষ তারিখ সহজেই জানতে পারবে। সেই সাথে কোন বিষয়ে অ্যাসাইনমেন্ট কোন তারিখে প্রকাশিত হবে সেই বিষয়টিও খুব সহজে জানার ব্যবস্থা রাখা হয়েছে।

২০২১ সালের অ্যাসাইনমেন্ট প্রকাশের রুটিন শ্রেণীভিত্তিক আলাদা পিডিএফ ডাউনলোড করে প্রিন্ট করে তোমার বাসায় রেখে দিলে কখন কোন বিষয়ের অ্যাসাইনমেন্ট প্রকাশিত হবে এবং কখন প্রকাশিত হবে তার সম্পর্কে বিস্তারিত ধারণা হয়ে যাবে।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের ২০২১ সালের অ্যাসাইনমেন্ট গ্রিড অনুযায়ী ৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণী পর্যন্ত প্রস্তুতকৃত এই অ্যাসাইনমেন্ট রুটিন অনুসরণ করে তুমি সঠিক সময়ে সময় শেষ হওয়ার আগেই তোমার করা অ্যাসাইনমেন্ট জমা দিতে পারবে।

নিম্ন মাধ্যমিক ও মাধ্যমিক স্তরের ষষ্ঠ থেকে নবম শ্রেণী পর্যন্ত অধ্যায়নরত শিক্ষার্থীদের ২০২১ সালে মোট ২১ সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রদান করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

শিক্ষার্থীরা এসাইনমেন্ট রুটিন অনুসরণ করে প্রতি সপ্তাহে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইট অথবা বাংলা নোটিশ ডট কম এর ওয়েবসাইট অথবা SoftDows.com এর ওয়েবসাইট থেকে পিডিএফ অ্যাসাইনমেন্ট ডাউনলোড করতে পারবে অথবা সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠান থেকে প্রতি সপ্তাহের অ্যাসাইনমেন্ট গ্রহণ করবে।

প্রতি সপ্তাহের অ্যাসাইনমেন্ট মূল্যায়ন সংক্রান্ত একটি নির্দেশনা প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর দেখুন।

মাধ্যমিক স্তরের শিক্ষা প্রতিষ্ঠান স্কুল সমূহের ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থীদের এসাইনমেন্ট গ্রিড বা এসাইনমেন্ট প্রকাশের রুটিন একই রকম হওয়ায় তিনি তিন শ্রেণীর অ্যাসাইনমেন্ট নিচে দেওয়া হল।

ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণীর অ্যাসাইনমেন্ট রুটিনটি ডাউনলোড করার জন্য নিচের রুটিন এর নিচে থাকা পিডিএফ ডাউনলোড বাটনে ক্লিক করে ডাউনলোড করে নাও;

পিডিএফ ডাউনলোড করুন

নবম শ্রেণীর শিক্ষার্থীদের জন্য সকল বিভাগের ২০২১ সালের অ্যাসাইনমেন্ট প্রকাশের রুটিন নিচে দেওয়া হল।

তোমরা চাইলে রুটিনটি নিচে থাকা পিডিএফ ডাউনলোড বাটনে ক্লিক করে নবম শ্রেণীর শিক্ষার্থীদের জন্য ২০২১ সালের অ্যাসাইনমেন্ট প্রকাশের রুটিন ডাউনলোড করে নিতে পারবে।

পিডিএফ ডাউনলোড

৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণির শিক্ষার্থীদের এ্যাসাইনমেন্ট প্রকাশের রুটিন সকল শ্রেণির একসাথে ডাউনলোড করতে নিচের ডাউনলোড বাটনে ক্লিক করুন।

৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণির এ্যাসাইনমেন্ট রুটিন একসাথে ডাউনলোড

আপনার জন্য আরও কিছু তথ্য:

  • ২০২১ সালের ষষ্ঠ থেকে নবম শ্রেণী পর্যন্ত শিক্ষার্থীদের জন্য প্রকাশিত ২১ সপ্তাহের অ্যাসাইনমেন্ট দেখুন।
  • মাদ্রাসা শিক্ষার্থীদের জন্য প্রকাশিত ষষ্ঠ থেকে নবম শ্রেণীর ২০২১ সালের অ্যাসাইনমেন্ট দেখুন।

শ্রেণি, বিভাগ ও বিষয় ভিত্তিক প্রতিসপ্তাহের এ্যাসাইনমেন্ট দেখা ও ডাউনলোড করার জন্য নিচের টেবিল থেকে তোমার পছন্দের শ্রেণির নামের পাশে দেওয়া ডাউনলোড বাটনে বা দেখুন বাটনে ক্লিক করে প্রতি সপ্তাহের এস্যাইনমেন্ট দেখতে পাবে।

৬ষ্ঠ শ্রেণির এস্যাইনমেন্ট ২০২১

পিডিএফ ডাউনলোড এ্যাসাইনমেন্ট পড়ুন

৭ম শ্রেণির এস্যাইনমেন্ট ২০২১

পিডিএফ ডাউনলোড এ্যাসাইনমেন্ট পড়ুন
৮ম শ্রেণির এস্যাইনমেন্ট ২০২১ পিডিএফ ডাউনলোড

এ্যাসাইনমেন্ট পড়ুন

৯ম শ্রেণির এস্যাইনমেন্ট ২০২১ পিডিএফ ডাউনলোড

এ্যাসাইনমেন্ট পড়ুন

শ্রেণি ও বিষয় ভিত্তিক ২০২১ সালের এ্যাসাইনমেন্ট এর উত্তর লেখা সংক্রান্ত বিভিন্ন তথ্য পাওয়ার জন্য নিচের বাটনে ক্লিক করুন;

এস্যাইনমেন্ট উত্তর সহায়িকা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *