নতুন আগতশিক্ষা বার্তা

ঋণগ্রহীতার (ক্রেডিটওয়ার্দিনেস) কেন যাচাই করা হয়? যাচাইয়ের বিষয়গুলাে কি?

এই প্রশ্ন অন্যভাবেও আসতে পারে যেমন: ,(ক) একজন ঋণ গ্রহীতার ঋণপ্রাপ্যতা (ক্রেডিটওয়ার্দিনেস) কেন যাচাই করা হয়? এই ঋণপ্রাপ্যতা যাচাইকালে কি কি বিষয়গুলাে বিবেচনায় আনা হয়, তার বর্ণনা দিন। অথবা, (খ) একজন নতুন গ্রাহকের ঋণ প্রস্তাব প্রত্রিয়াকরণের ক্ষেত্রে অর্থায়নকারী ব্যাংক কর্তৃক যে সকল বিষয়াদি বিচার-বিশ্লেষণ করে দেখা হয় তা উল্লেখ করুন।

উত্তর : কোন ঋণ অনুমােদনের পূর্বে ব্যাংক কর্তৃক উক্ত নতুন গ্রাহকের ঋণ প্রস্তাব প্রক্রিয়াকরণের ক্ষেত্রে তার যথার্থতা যাছাই করতে হয়। এ উদ্দেশ্যে ঋণগ্রহীতার ঋণ গ্রহণযোগ্যতা বিশ্লেষণ এবং অন্যান্য আনুষঙ্গিক বিষয় আলােচনা করা ব্যাংকের একান্ত অপরিহার্য। নিচে একজন নতুন গ্রাহকের ঋণ প্রস্তাব প্রক্রিয়াকরণের ক্ষেত্রে অর্থায়নকারী ব্যাংক কর্তক যে সকল বিষয়াদি বিচার-বিশ্লেষণ করতে হয় সেগুলাে উল্লেখ করা হলাে : creditworthiness: Essential points of creditworthiness

১।ঋণ গ্রহণযােগ্যতা যাচাই ; কোন ব্যক্তি বা প্রতিষ্ঠানের ঋণ গ্রহণযােগ্যতা আছে কি না তা যাচাইয়ের উদ্দেশ্যে ব্যাংক সাধারণত নিমােক্ত বিষয়গুলো যাচাই করেন:

(ক) ঋণ গ্রহিতার চরিত্র: ব্যক্তির অর্থ গ্রহণযোগ্যতা যাচাইয়ের ব্যাক্তিগত বিষয়সমূহ বিবেচনা করা প্রয়ােজন। ঋণ গ্রহীতার ব্যক্তিগত চরিত্র-তথা, বিশ্বাসযােগ্যতা ইত্যাদি সম্পর্কে তথ্য সংগ্রহ ও বিশ্লেষণ করা হয়।


(খ) ঋণ ফেরত মানে সামর্থ্য : ব্যাংক ঋণ প্রদানকালে তা আদায়ের সম্ভাবনা যাচাই করে। এ উদেশ্যে ব্যাংক সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের আর্থিক বিবরণী যাচাই করে তারল্যতা, মুনাফাজনিত আর্থিক ভিত্বির দৃঢ়তা নির্ণয় করে।


গ) জামানত ; ব্যাংক ঋণ জামানতযুক্ত ও জামানতমুক্ত উভয়ই হতে পারে। যে ক্ষেত্রে ঋণের জন্য জামানত প্রয়ােজন সেক্ষেত্রে জামানতের প্রকৃতি ও মূল্যায়ন বিবেচনা করা হয়।

২। চুক্তি করার উপযুক্ততা : ব্যাংক ঋণ প্রদানের সময় ঋণগ্রহীতার সাথে ব্যাংকের চুক্তি সম্পাদিত আইনগত উপযুক্ততা আছে কিনা তা যাচাই করে দেখতে হবে।

৩। ঋণ সংক্রান্ত তথ্য : ঋণ প্রাদানের পূর্বে ব্যাংকে দেখতে হবে যে উদ্দেশ্যে ঋণ চাওয়া হলো তা অর্জনের জন্য প্রতিষ্ঠানের কি পরিকল্পনা বা ব্যবস্থা হয়েছে। তাছাড়া কিভাবে ঋণগ্রহীতা ঋণ পরিশােধ করবে তাও প্রতিষ্ঠান কে অবগত হতে হবে।

৪। ব্যবসায় সংক্রান্ত তথ্য: ব্যবসায়ের ইতিহাস, অবস্থান, প্রতিযোগিতা, সম্ভাবনানা ইত্যাদি তথা সংগ্রহ ও বিশ্লেষণ করতে হবে।

৫। অর্থনৈতিক তথ্য : ঋণ প্রদানের পূর্বে ব্যাংক ব্যবসায়ের ভবিষ্যৎ উন্নতির সম্ভাবনা, উৎপাদনের গতিধারা, চাহিদার পরিবর্তন ইত্যাদি বিষয়ে সম্পর্কে অবগত হতে হয়। রাজনৈতিক অস্থিতিশীলতা, অর্থনৈতিক মন্দা ইত্যাদি কোনাে কোনাে ব্যবসাকে ব্যাপকভাবে প্রভাবিত করে। ব্যাংকে এসব বিষয়ে যতদূর সম্ভব তথ্য অর্জন করতে হবে।creditworthiness: Essential points of creditworthiness

পরিশেষে বলা যায়, উপরোক্ত বিষয়গুলো বিচার-বিশ্লেষণপূর্বক একজন নতুন গ্রাহকেরা প্রস্তাবকৃত ঋণ প্রদান কণা আর কি না তা অর্থায়নকারী ব্যাংকে বিবেচনা করে দেখতে হবে। প্রকৃতপক্ষে ব্যাংক একটি ঋণা প্রতিবেদন প্রস্তুত করে এসকল বিষয় – একত্র যাচাই-বাছাই করে থাকেন।

BDE (Part 1) Lending & Risk Met-3

আরও প্রশ্ন পেতে পেইজটি লাইক ও ফলো করে রাখুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *